রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
দীর্ঘ ১৩ বছর পর আইনি লড়াইয়ের মাধ্যমে চাকুরী ফেরত পেলেন প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক আশুলিয়ায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত ও নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল পরিত্যক্ত চুল পুনরায় ব্যবহারের মাধ্যমে ভাগ্য বোনার চেষ্টা আদিতমারীর নারীদের। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম প্রকাশিত সংবাদের প্রতিবাদ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত সৌরভের অর্থের অভাবের চিকিৎসা হচ্ছে না। আশুলিয়া সাংবাদিক সমন্বয় ক্লাবের পূর্ণাঙ্গ কমিটি’র সভাপতি হেলাল শেখকে প্রাণঢালা অভিনন্দন বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে পুলিশ বন্যায় এখন পর্যন্ত ১৩ জনের প্রাণহানি ধামরাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহতদের স্মরণে শোক সভা ও দোয়া 

সেপ্টেম্বরে কর্ণফুলীর তলদেশে ট্যানেল বোরিং শুরু হবে

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৪৩ বার পড়া হয়েছে
কাদের

অনলাইন ডেস্কঃ-

বন্দর নগরী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিতব্য দেশের প্রথম ট্যানেলের বোরিং কাজ শুরু হবে আগামী সেপ্টেম্বরে। ইতিমধ্যে তৈরি হওয়া বোরিং মেশিনটি আগামী মে মাসে চীন থেকে বাংলাদেশে নিয়ে আসা হবে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

সরকার দলীয় সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে সেতুমন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী বোরিং মেশিনটি স্থাপনে কমপক্ষে তিন মাস লাগবে। ইতিমধ্যে প্রকল্প এলাকায় ঠিকাদারের ক্যাম্প, আবাসন ও ব্যাচিং প্ল্যান্ট, গভীর নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরকালে এই টানেল নির্মাণে সমঝোতা চুক্তি হয়। পরবর্তী বছরের জুনে চীন সরকারের মনোনিত প্রতিষ্ঠানের সাথে বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। একই বছরের ২৪ নভেম্বর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদিত হয়। ঋণচুক্তিতে চীন সরকারের কাছ থেকে পাওয়া প্রথম কিস্তির ১৪১ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার গত ডিসেম্বরে ঠিকাদারকে দেওয়া হয়েছে।

জাসদের সদস্য বেগম শিরীন আখতারের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, মাওয়া-জাজিরা পদ্মা সেতুর মতো আরিচা-দৌলতদিয়া পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। এর অংশ হিসেবে দ্বিতীয় পদ্মা সেতুর প্রাথমিক উন্নয়ন প্রকল্প ছক বা ডিপিপিপি পরিকল্পনা কমিশন কর্তৃক নীতিগত ভাবে অনুমোদিত হয়েছে।

তিনি আরো জানান, আরিচা-দৌলতদিয়া পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষ্যে উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের অর্থ সহায়তা চাওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো দাতা সংস্থার পক্ষ থেকে এই প্রকল্পে অর্থ সহায়তার আশ্বাস পাওয়া যায়নি। তবে মাওয়া-জাজিরা অবস্থানে প্রথম পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে আরো কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

তিনি জানান, প্রথম পদ্মা সেতুর কাজের এখন পর্যন্ত ভৌত অগ্রগতি ৫১ শতাংশ। এছাড়া ইতিমধ্যে দৃশ্যমান হওয়া এই সেতুতে দুটি স্প্যান বসানো হয়েছে। আগামী মাসে মার্চে আরো একটি স্প্যান বসবে। বাকি স্প্যানগুলো পর্যায়ক্রমে বসানোর মাধ্যমে যথাসময়ে এ সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

স্বতন্ত্র সদস্য মো. আবদুল মতিনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সিএনজি অটোরিকশাসমূহের চালকরা ইচ্ছামতো ভাড়া আদায় এবং স্বল্প দূরত্বে যেতে অপরাগতা প্রকাশ করার বিরুদ্ধে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। এমনকি মাঝে মাঝে সান্ধ্যকালীন ভ্রাম্যমাণ আদালতও পরিচালিত হয়ে থাকে।

তিনি আরো জানান, অটোরিকশা মিটারে না চলা ও যেকোন দূরত্বে না যাওয়া এবং ক্রটিপূর্ণ যাহবাহনের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এক হাজার ৪৮টি মামলায় ৫ কোটি ৪৮ লাখ ১৩ হাজার ২০৭ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি এ অপরাধে ৫৫৫ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। এছাড়া যাত্রীদেরর ৬৬টি অভিযোগের প্রেক্ষিতে এ পর্যন্ত ২০টি সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন স্থগিত, ৪২ জন চালকের ড্রাইভিং লাইসেন্স স্থগিত এবং একজন মালিকের বিরুদ্ধে ফৌজদারী মামলা করা হয়েছে।

জাতীয় পার্টির সদস্য বেগম মাহজাবিন মোরশেদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, চলতি বছরে চট্টগ্রাম জেলায় মহাসড়ক সম্প্রসারণ ও সংস্কারের লক্ষ্যে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আওতায় শাহ আমানত (তৃতীয় কর্ণফুলী) নির্মাণ প্রকল্পের ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ জাতীয় মহাসড়কের (এন-১) বহদ্দারহাট ইন্টারসেকশন হতে তৃতীয় কর্ণফুলী সেতু এম্পোচ সড়ক পর্যন্ত ৫ কিলোমিটার সড়কাংশে ৬ লেনে এবং পটিয়া প্রান্তে তৃতীয় কর্ণফুলী সেতু হতে ওয়াই-জংশন পর্যন্ত ৩ কিলোমিটার সড়কাংশে ৪ লেনে উন্নীতকরণ কাজ চলছে।

আওয়ামী লীগের সদস্য মো. মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরে সারা দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) ১২৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মধ্যে তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পও রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451