সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
দীর্ঘ ১৩ বছর পর আইনি লড়াইয়ের মাধ্যমে চাকুরী ফেরত পেলেন প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক আশুলিয়ায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত ও নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল পরিত্যক্ত চুল পুনরায় ব্যবহারের মাধ্যমে ভাগ্য বোনার চেষ্টা আদিতমারীর নারীদের। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম প্রকাশিত সংবাদের প্রতিবাদ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত সৌরভের অর্থের অভাবের চিকিৎসা হচ্ছে না। আশুলিয়া সাংবাদিক সমন্বয় ক্লাবের পূর্ণাঙ্গ কমিটি’র সভাপতি হেলাল শেখকে প্রাণঢালা অভিনন্দন বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে পুলিশ বন্যায় এখন পর্যন্ত ১৩ জনের প্রাণহানি ধামরাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহতদের স্মরণে শোক সভা ও দোয়া 

বিদ্যুৎ উৎপাদনে দেশে রেকর্ড

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮
  • ১৩৪ বার পড়া হয়েছে

বাংলার প্রতিদিন ডটকম ঃ-

দেশে বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড হয়েছে। মঙ্গলবার রাতে ১০ হাজার ১৩৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়েছে, যা এযাবৎকালের সর্বোচ্চ। কিন্তু মানসম্মত বিদ্যুৎ সেবা পাচ্ছেন না গ্রাহক। খোদ রাজধানীতেই কয়েক দিন থেকে দিনে তিন-চারবার লোডশেডিং হচ্ছে। গ্রামের অবস্থা আরও খারাপ। গরমের সঙ্গে বিদ্যুতের যাওয়া-আসা মানুষের ভোগান্তিকে আরও বাড়িয়ে দিচ্ছে। কিন্তু বিদ্যুৎ বিভাগ এটিকে স্বাভাবিক লোডশেডিং বলতে নারাজ। তারা বলছে, গত দু-তিন দিন বিদ্যুতের যে সমস্যা হচ্ছে, এটা আসলে বিদ্যুৎ বিভ্রাট। কয়েক দফা কালবৈশাখীতে বিতরণ ও সঞ্চালন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় বিদ্যুৎ বিতরণে সমস্যা হচ্ছে।

বিদ্যুতের রেকর্ড উৎপাদন নিয়ে বুধবার সচিবালয়ে বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, মঙ্গলবার রাত ১১টায় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ১০ হাজার ১৩৭ মেগাওয়াট, যা এখন পর্যন্ত সর্বোচ্চ উৎপাদন। এর আগে গত ১৯ মার্চ সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ছিল ১০ হাজার ৮৪ মেগাওয়াট।

বিদ্যুৎ বিভাগের প্রাক্কলন অনুসারে, এবারের গ্রীষ্ফ্ম মৌসুমে বিদ্যুতের চাহিদা সাড়ে ১২ হাজার মেগাওয়াট। তবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্যমতে, বুধবার দেশে বিদ্যুতের চাহিদা ছিল সাড়ে ১০ হাজার মেগাওয়াট। আর উৎপাদন হয়েছে সমপরিমাণ বিদ্যুৎ। কিন্তু গতকাল সন্ধ্যায়ও রাজধানীর বিভিন্ন স্থানে লোডশেডিং হয়।

উৎপাদন বৃদ্ধির পরও লোডশেডিং কেন হচ্ছে- এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, তাদের হিসাবে গত ১৫-২০ দিন কোনো লোডশেডিং হয়নি। যেটা হয়েছে, সেটি বিদ্যুৎ বিভ্রাট। তিনি বলেন, এই মাসে ঝড়-বৃষ্টির কারণে চাহিদা কমেছিল, আরেক দিকে বিদ্যুৎ লাইনের ওপর গাছ পড়ে সরবরাহ ব্যাহত হয়েছিল।

সচিব জানান, এখন তারা বিদ্যুৎ উৎপাদনে ৯৫ কোটি ঘনফুট গ্যাস পাচ্ছেন। দেশে তরল প্রাকৃতিক গ্যাস-এলএনজি আসছে। ফলে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের সরবরাহ বাড়বে। এতে পরিস্থিতির আরও উন্নতি হবে। শিগগিরই বিদ্যুৎ উৎপাদন ১১ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451