রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
দীর্ঘ ১৩ বছর পর আইনি লড়াইয়ের মাধ্যমে চাকুরী ফেরত পেলেন প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক আশুলিয়ায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত ও নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল পরিত্যক্ত চুল পুনরায় ব্যবহারের মাধ্যমে ভাগ্য বোনার চেষ্টা আদিতমারীর নারীদের। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম প্রকাশিত সংবাদের প্রতিবাদ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত সৌরভের অর্থের অভাবের চিকিৎসা হচ্ছে না। আশুলিয়া সাংবাদিক সমন্বয় ক্লাবের পূর্ণাঙ্গ কমিটি’র সভাপতি হেলাল শেখকে প্রাণঢালা অভিনন্দন বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে পুলিশ বন্যায় এখন পর্যন্ত ১৩ জনের প্রাণহানি ধামরাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহতদের স্মরণে শোক সভা ও দোয়া 

মানুষের গড় আয়ু এখন ৭১ বছর ৬ মাস

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭
  • ১৫৮ বার পড়া হয়েছে

বাংলার প্রতিদিন অনলাইন ডেস্কঃ গেলো বছরের চেয়ে এবছর দেশের মানুষের গড় আয়ু বেড়েছে। গেলো বছরের  গড় আয়ু ছিলো ৭১ বছর। এবার তা বেড়ে হয়েছে ৭১ বছর ৬ মাস। জানালেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।মঙ্গলবার শেরে ই বাংলা নগরে একনেকের সভা শেষে তিনি এ কথা বলেন।

মোস্তফা কামাল বলেন,  বর্তমানে পুরুষের তুলনায় নারীদের গড় আয়ু বেশি। পুরুষের বর্তমান বয়স ৭০ বছর । আর নারীদের ৭২ বছর ৯ মাস।এদিকে গেলো ৪৫ বছরে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে ২৪ বছর।

একইসঙ্গে বিশ্বে গড় আয়ু বেড়েছে ১২ বছর। অর্থাৎ বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি বৈশ্বিক গড়ের দ্বিগুণ।১৯৭১ সালে দেশের মানুষের গড় আয়ু ছিল ৪৭ বছর। তখন বিশ্বের গড় আয়ু ছিল ৫৯ বছর। আর ২০১৬ সালে দেশের মানুষের গড় আয়ু ছিলো ৭১ বছর। ২০১৭ সালে সেটি ৬ মাস বেড়ে হয়েছে ৭১ বছর ৬ মাস।সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সবচে’ বেশি গড় আয়ু মালদ্বীপের মানুষের।

১৯৭১ সালে দেশটির গড় আয়ু ছিল ৪৪ বছর। বর্তমানে ৭৬ বছর। গেলো ৪৫ বছরে দেশটির গড় আয়ু বেড়েছে ৩২ বছর। একই সময়ে ভুটানের গড় আয়ু বেড়েছে ৩২ বছর।অন্যদিকে গড় আয়ু বৃদ্ধি সবচে’ কম হয়েছে শ্রীলঙ্কার। ৪৫ বছরে বেড়েছে মাত্র ১০ বছর। ১৯৭১ সালে দেশটির গড় আয়ু ছিল ৬৪ বছর। বর্তমানে এটি ৭৪ বছর। সার্ক অঞ্চলে এটি দ্বিতীয় সর্বোচ্চ।

গড় আয়ুর হিসেবে নেপাল ৬৯ দশমিক ২ বছর, ভারত ৬৮ দশমিক ৩, মিয়ানমার ৬৬ দশমিক ৬, পাকিস্তান ৬৬ দশমিক ৪ বছর, শ্রীলঙ্কা ৭৪ দশমিক ৯ ও মালদ্বীপের ৭৬ দশমিক ৫ বছর। সারা বিশ্বের মধ্যে গড় আয়ুর হিসেবে বাংলাদেশের অবস্থান নবম। আর সার্কভূক্ত দেশের মধ্যে তৃতীয়। গেলো ১৫ বছরে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে ৬ দশমিক ৫৩ বছর।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451